১. বিভিন্ন মন্ত্রক/বিভাগ অথবা রাজ্য সরকারের আওতাধীন বিভিন্ন বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর দফতর জনগণের কাছ থেকে প্রচুর পরিমাণে অভিযোগপত্র পাচ্ছে| প্রধামন্ত্রীর দফতরের জনসাধারণ বিভাগ এই সমস্ত অভিযোগগুলি সংশ্লিষ্ট মন্ত্রক/বিভাগ অথবা রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দিচ্ছে|
২. অভিযোগের রেজিস্ট্রেশন নম্বর সংশ্লিষ্ট মন্ত্রক/বিভাগ অথবা রাজ্য সরকারের কাছে একই রেখে পাঠানো হচ্ছে, যোগাযোগের জন্য অভিযোগকারীর কাছেও একটি প্রতিলিপি প্রেরণ করা হচ্ছে| এছাড়াও রেজিস্ট্রেশন করার সময় অথবা জনসাধারণ বিভাগ-এ প্রক্রিয়াকরণ করার সময় ই-মেইল এবং এস.এম.এস.-এর মাধ্যমেও আবেদনকারীর কাছে রেজিস্ট্রেশন নম্বর পাঠানো হয়| অভিযোগকারী এর ফলে চিঠিতে উল্লেখিত অভিযোগের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ইন্টারনেটের https://pgportal.gov.in/Status/Index ওয়েবসাইট ব্যব্যহার করে তাঁর অভিযোগের অবস্থান জানতে পারেন|
৩. নাগরিকরা টেলিফোন করেও প্রধানমন্ত্রীর কাছে পাঠানো তাদের চিঠির অবস্থানের খোঁজ করতে পারেন, তার জন্যে টেলিফোন নম্বর হচ্ছে 011-23386447.
৪. এ সমস্ত ক্ষেত্রে অভিযোগের প্রতিবিধান যথাযোগ্য কর্তৃপক্ষের আওতাধীন, যাদের কাছে এই অভিযোগ প্রেরণ করা হয়েছে| তাই অভিযোগকারীরা সংশ্লিষ্ট মন্ত্রক/বিভাগ অথবা রাজ্য সরকারের কাছে তাদের অভিযোগের পরবর্তী বিষয়ের খোঁজ করতে পারেন|
৫. তাছাড়া প্রধানমন্ত্রীর দফতরের জনসাধারণ বিভাগ-এ অভিযোগের প্রক্রিয়াকরণ সম্পূর্ণরূপে কম্পিউটারের মাধ্যমে করা হয় এবং তাই কোনো টীকা বা মন্তব্য লেখা হয় না|
৬. প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো অভিযোগের অবস্থান জানতে চাওয়া আর.টি.আই. আবেদনকারীরা আর.টি.আই. আবেদন উপস্থাপিত করার আগে অনুগ্রহ করে এক্ষেত্রে উপরের বিষয়গুলি লক্ষ্য রাখবেন|